• Login / Register
  • বিজ্ঞান ও প্রযুক্তি

    মেসেঞ্জারে গোপনে চ্যাটের স্ক্রিনশট নিলে জানাতে পারবে ব্যবহারকারীর

    ফেসবুকের মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা নিয়ে এলো। এখন মেসেঞ্জার ব্যবহার হবে আরও নিরাপদ।

    গত বছর থেকেই ফেসবুকের সহপ্রতিষ্ঠান তিনটি ফিচার ডেভেলপমেন্টের কাজ শুরু করেছিল। এমনকি ফিচারগুলো পরীক্ষামূলকভাবে ব্যবহার করা শুরু হয়। এরপর নতুন বছরের প্রথম মাসেই সেগুলো সাধারণের জন্য লঞ্চ করা হল। ফিচারগুলোর মাধ্যমে চ্যাট আরও নিরাপদ হবে।

    প্রথমত এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার যোগ করা হয়েছে। দ্বিতীয়ত, স্ক্রিনশট ডিটেকশন চালু করা হয়েছে। তৃতীয়ত টেক্সট মেসেজে রিয়্যাকশন ফিচারও আনা হয়েছে।

    বর্তমানে মেসেঞ্জার চ্যাটে এন্ড টু এন্ড এনক্রিপশন চালু না হওয়ায় তা লিক হওয়ার সম্ভাবনা থাকত। এবার আরও নিরাপদ হচ্ছে চ্যাট। যাদের মধ্যে কথাবার্তা হবে শুধুমাত্র তারাই ওই কথপোকথন দেখতে পাবেন। তৃতীয় কোনো ব্যক্তি এমনকি ফেসবুকের কোনো সিস্টেম ওই চ্যাট রিড করতে পারবে না। হোয়াটসঅ্যাপে অনেকদিন আগে থেকেই চালু রয়েছে এই ফিচার।

    ক্রিনশট ডিটেকশন ফিচার চালু হওয়ায় লাভবান হবেন ব্যবহারকারীরা। এক্ষেত্রে কোনো চ্যাটের স্ক্রিনশট নেওয়া হলে চ্যাটে থাকা অপর ব্যবহারকারীও তা বুঝতে পারবেন। তার কাছে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।

    মেসেঞ্জারের যে কোনো টেক্সট মেসেজে এখন রিয়্যাকশন অ্যাড করা যাবে। এই ফিচারটিও হোয়াটসঅ্যাপে চালু হয়েছে বেশ কিছুদন আগেই।

    মেসেঞ্জারের প্রডাক্ট ম্যানেজার টিমথি বুক একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘আজ আমরা এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার চালু করলাম। এর ফলে আপনার মেসেঞ্জার ব্যাবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ বদলে যাবে। এই ফিচারগুলো চালু করতে আমাদের ইঞ্জিনিয়ারদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে’।

    এই ফিচারগুলো ব্যবহার করার জন্য ফেসবুকের মেসেঞ্জার অ্যাপটি আপডেট করতে হবে। একসঙ্গে সবগুলো ফিচার ব্যবহার করার সুযোগ না পেলেও কয়েকদিনের মধ্যে সব ব্যবহারকারীর কাছেই ফিচারগুলো পৌঁছে যাবে।

    Leave A Comment